মামলার সাক্ষীদের নতুন করে জেরা

tribunal-picনিজস্ব প্রতিবেদক :

দেশের আলোচিত ১৯৯৬ সালের শেয়ারবাজার কেলেঙ্কারির ঘটনায় প্রিমিয়াম সিকিউরিটিজের মামলার সাক্ষীদের আবারো জেরা করা হবে। আর এ মামলার চার আসামিকে আইনজীবীর জিম্মায় স্থায়ী জামিন দেওয়া হয়েছে।

শেয়ারবাজারের মামলা নিষ্পত্তির জন্য গঠিত বিশেষ ট্রাইব্যুনালের বিচারক হুমায়ূন কবির গত রবিবার সাক্ষীদের নতুন করে জেরা ও আসামিদের স্থায়ী জামিনের জন্য আসামিপক্ষের করা আবেদন মঞ্জুর করেন। তবে আদালত আসামিপক্ষের আইনজীবীদের সতর্ক করে বলেছেন, যদি জামিনের ন্যূনতম অপব্যবহার হয়, তাহলে তা বাতিল করা হবে।

এ মামলার আসামিরা হলেন দেশের শীর্ষপর্যায়ের ব্যবসায়ী প্রতিষ্ঠান র্যাংগস গ্রুপ ও ব্যাংক এশিয়ার চেয়ারম্যান এ রউফ চৌধুরী, এইচআরসি গ্রুপ ও ওয়ান ব্যাংকের চেয়ারম্যান সাঈদ হোসেন চৌধুরী, মসিউর রহমান ও অনু জায়গিরদার। আসামিরা ১৯৯৬ সালে প্রিমিয়াম সিকিউরিটিজের মালিকানার সঙ্গে যুক্ত ছিলেন।

আর সাক্ষী হলেন ’৯৬-এর কেলেঙ্কারির পর গঠিত তদন্ত কমিটির প্রধান ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আমীরুল ইসলাম চৌধুরীসহ কমিটির একাধিক সদস্য, মামলার বাদী পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক নির্বাহী পরিচালকসহ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) একাধিক কর্মকর্তা।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মোস্তাফিজুর রহমান বলেন, আসামিদের অনুপস্থিতিতে এক দফায় এ মামলার সাক্ষ্য গ্রহণ সম্পন্ন হয় এবং মামলাটি রায়ের অপেক্ষায় ছিল। এর মধ্যে ৮ ও ৯ সেপ্টেম্বর আসামিরা আদালতে হাজির হয়ে জামিন ও নতুন করে জেরা শুরুর আবেদন করেন। আদালত ১৩ সেপ্টেম্বর পর্যন্ত আসামিদের অন্তর্বর্তীকালীন জামিন দেন। আর পুনরায় জেরা শুরুর বিষয়ে আদেশ দেন গতকাল। পাশাপাশি এদিন আসামিদের স্থায়ী জামিনও দেন।

স্টকমার্কেটবিডি.কম/এম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *