মার্কিন পণ্যে ইউরোপের পাল্টা শুল্ক আরোপ

pppস্টকমার্কেটবিডি ডেস্ক :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন শুল্কনীতিকে কেন্দ্র করে বাণিজ্যযুদ্ধ প্রায় বেঁধেই গেল। যুক্তরাষ্ট্রের ওপর প্রতিশোধ নিতে কয়েক হাজার কোটি ডলারের মার্কিন পণ্যে আমদানি শুল্ক বসানোর জন্য যে ঘোষণা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দিয়েছিল, গতকাল শুক্রবার থেকে তা কার্যকর হয়েছে। এসব পণ্যের মধ্যে হুইস্কি থেকে শুরু করে আছে মোটরসাইকেল ও কমলার জুসও।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ-ক্লদ জাংকার বলেছেন, অন্যান্য দেশের পণ্যে যুক্তরাষ্ট্র শুল্ক আরোপের যে সিদ্ধান্ত নিয়েছে, তা ‘যুক্তি ও ইতিহাসের পরিপন্থী’। আয়ারল্যান্ডের পার্লামেন্টে দেওয়া এক ভাষণে তিনি আরো বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের স্বার্থ সুরক্ষায় যা যা করণীয়, তার সবই আমরা করব।’ ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লা মায়ার বলেছেন, ‘মার্কিন পণ্যে শুল্ক আরোপ ছিল ট্রাম্পের সিদ্ধান্তের অবধারিত পরিণতি।’

গতকাল থেকে ইউরোপীয় ইউনিয়ন যেসব মার্কিন পণ্যে আমদানি শুল্ক বসিয়েছে, সেগুলোর মধ্যে আছে তামাকজাত পণ্য, হার্লি ডেভিডসন মোটরসাইকেল, ক্র্যানবেরি, চীনাবাদাম থেকে তৈরি খাদ্য। এসব পণ্যে ২৫ শতাংশ শুল্ক বসানো হয়েছে। জুতা, বেশ কিছু কাপড় ও হুইস্কির মতো কয়েকটি পণ্যে শুল্ক বসানো হয়েছে ৫০ শতাংশ। সব মিলিয়ে ৩৩০ কোটি ডলারের মার্কিন পণ্যে এ শুল্ক বসবে।

বিবিসির খবরে বলা হয়, ইউরোপীয় ইউনিয়ন বেছে বেছে এমন সব পণ্যে শুল্ক বসিয়েছে, যেগুলোর সঙ্গে রাজনৈতিক হিসাব-নিকাশ রয়েছে। যেমন—যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি হুইস্কি তৈরি হয় কেনটাকি অঙ্গরাজ্যে। ওই অঙ্গরাজ্যে ট্রাম্পের রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। বলা হচ্ছে, সেখানে এখন রিপাবলিকানরা হুইস্কি উৎপাদনকারীদের তোপের মুখে পড়বে। আবার মার্কিন নির্বাচনের ফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে ফ্লোরিডা অঙ্গরাজ্যের। সেখানকার মূল রপ্তানি পণ্য হলো কমলার জুস। এই জুসের ওপরও শুল্ক বসিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। সূত্র : বিবিসি।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *