যুক্তরাষ্ট্রের চাপে মিশ্র এশিয়ার শেয়ারবাজার

worldস্টকমার্কেটবিডি ডেস্ক :

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য উত্তেজনা বেড়েই চলেছে। চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ের ওপর আবার খড়্গ চাপিয়েছে যুক্তরাষ্ট্র। আর এতে এশিয়ার শেয়ারবাজারে সূচকের মিশ্র প্রবণতা লক্ষ করা গেছে।

সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আজ মঙ্গলবার লেনদেন শেষে বেড়েছে চীনের সাংহাই কম্পোজিট সূচক ও শেনজেন কম্পোনেন্ট সূচক। বেড়েছে হংকংয়ের হ্যানসেং সূচক। অন্যদিকে কমেছে জাপানের নিকেই সূচক, দক্ষিণ কোরিয়ার কোসপি।

অস্ট্রেলিয়ায় বর্তমান পরিস্থিতিতে অর্থনৈতিক সামঞ্জস্য করার দরকার নেই—এমন সংবাদে সূচক বেড়েছে দেশটির শেয়ারবাজারে। রিজার্ভ ব্যাংক বোর্ড মুদ্রানীতিবিষয়ক বৈঠকে বলেছে, অস্ট্রেলিয়ায় আর্থিক ও আর্থিক নীতিমালার যথেষ্ট সমন্বিত ও নজিরবিহীন শিথিলকরণ এই কঠিন সময়ে অর্থনীতিকে টিকিয়ে রাখতে সহায়তা করছে।

বিশ্লেষকেরা মনে করছেন, ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বিনিয়োগকারীদের মানসিকতার ওপর চাপিয়ে দেওয়ার সম্ভাবনা রয়েছে। গতকাল সোমবার চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে ওপর আরও কড়াকড়ি আরোপ করছে যুক্তরাষ্ট্র। এবার মার্কিন বৈজ্ঞানিক যন্ত্রপাতি ও যন্ত্রাংশের ওপর হুয়াওয়ের প্রবেশ সীমাবদ্ধ করছে তারা। উদ্দেশ্য হলো, মার্কিন প্রযুক্তি ব্যবহার করে তৈরি কম্পিউটার চিপ যেন কিনতে না পারে হুয়াওয়ে; এমনকি যদি সেগুলো হুয়াওয়ের জন্য বিশেষভাবে ডিজাইন করা না-ও হয়।

শেয়ারবাজারে মিশ্র অবস্থার পাশাপাশি বিশ্ববাজারে জ্বালানি তেলের দামও কিছুটা কমেছে। এশিয়ার বাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে শূন্য দশমিক ৩৫ শতাংশ। কমেছে যুক্তরাষ্ট্রভিত্তিক অপরিশোধিত তেলের দামও।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *