রাইট শেয়ার ছাড়বে সামিট পোর্ট

summitস্টকমার্কেট ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড রাইট শেয়ার বা অগ্রাধিকার শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে লিমিটেডের পরিচালনা পর্ষদ। রবিবার অনুষ্ঠিত কোম্পানির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটি ৫:১ হারে রাইট ইস্যু করবে। অর্থাৎ প্রতি ৫টি শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ইস্যু করা হবে।

জানা গেছে,কোম্পানিটি মুঞ্জিগঞ্জে একটি পোর্ট করবে। এ পোর্টের জন্য ব্যয় হবে প্রায় ৪৫০ কোটি টাকার মতো। এ পোর্টের জন্য কোম্পানিটি বিদেশ থেকে ঋণ গ্রহণ করবে। প্রাথমিক ব্যয় মিটানোর জন্য তারা রাইট ছেড়ে বাজার থেকে কিছু টাকা তুলবে।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পেলে প্রতি ৫টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার পাবেন বিনিয়োগকারীরা।

রাইট শেয়ারের জন্য ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ১৫ টাকা প্রিমিয়াম নেবে কোম্পানিটি। রাইট শেয়ারের ইস্যু মূল্য হবে ২৫ টাকা।

আগামী ১৪ মার্চ অনুষ্ঠেয় কোম্পানির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতি পেলে নিয়ন্ত্রক সংস্থার কাছে রাইট শেয়ার ইস্যুর অনুমোদন চেয়ে আবেদন করা হবে। বিএসইসি অনুমোদন দিলে শেয়ারহোল্ডারদের কাছ থেকে আবেদন আহ্বান করা হবে।

বর্তমানে কোম্পানিটির ১৬ কোটি ৩৫ লাখ ৮৩ হাজার ১৭২টি শেয়ার রয়েছে। ৫ টি শেয়াররে বিপরীতে একটি রাইট দিলে নতুন শেয়ারের সংখ্যা হবে ৩ কোটি ২৭ লাখ ১৬ হাজার ৬৩৪ টি। প্রিমিয়ামসহ ২৫ টাকা মূল্য নির্ধারণ করেছে পরিচালনা পর্ষদ। এ হিসাবে কোম্পানিটি শেয়ারবাজার থেকে ৮১ কোটি ৭৯ লাখ ১৫ হাজার ৮৬০ টাকা তুলতে পারবে।

স্টকমার্কেটবিডি.কম/এম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *