রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ক্ষতিগ্রস্ত জাহাজের ক্ষতিপূরণ পেল বিএসসি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইউক্রেনের অলভিয়া বন্দরে অবস্থানরত ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজটি গত বছরের মার্চে বোমার আঘাতে ক্ষতিগ্রস্ত হয়। ওই জাহাজের ক্ষতির অর্থ আদায় করতে সক্ষম হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ক্ষতিগ্রস্ত বাংলার সমৃদ্ধি জাহাজের ক্ষতিপূরণ বাবদ দাবিকৃত ২ কোটি ২৪ লাখ ৮০ হাজার ডলারের মধ্যে আদায় করতে পেরেছে ১ কোটি ৪৩ লাখ ৭০ হাজার ডলার হাতে পেয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)।

যুদ্ধ শুরু হওয়ার পর এ ধরনের বিমা দাবি প্রথমবার নিষ্পত্তি শুরু করেছে বিমাকারী প্রতিষ্ঠানগুলো। বাংলার সমৃদ্ধি জাহাজের বিমাকারী সাধারণ বিমা করপোরেশনের (এসবিসি) পর্ষদে অনুমোদনের পর পুনঃবিমাকারী প্রতিষ্ঠান ইংল্যান্ডের লয়েডস অব লন্ডন ইন্স্যুরার বিজলি এবং টাইজার ইন্স্যুরেন্স ব্রোকারস লিমিটেডের কাছ থেকে অর্থ সংগ্রহ করে বিমা দাবি নিষ্পত্তি করা হয়েছে।

২০২২ সালের ২ মার্চ ইউক্রেনের কৃষ্ণসাগরের অলভিয়া বন্দরে নোঙর করা বাংলার সমৃদ্ধি জাহাজটিতে রকেট হামলা হলে আগুন ধরে যায়।
এতে ঘটনাস্থলেই জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান নিহত হন। আহত হন বেশ কয়েকজন। ঘটনার পর জাহাজটি ঘটনাস্থলেই পরিত্যক্ত ঘোষণা করা হয় এবং নাবিকসহ সব সদস্যকে উদ্ধার করে দেশে ফিরিয়ে আনা হয়।

গত বছর ইউক্রেনে পণ্য আনার জন্য যায় বাংলার সমৃদ্ধি। যুদ্ধ চলাকালে ৩ মার্চ বোমার আঘাতে ক্ষতিগ্রস্ত হয় জাহাজটি এবং একজন বাংলাদেশি নাবিক মারা যান। জাহাজের অন্য ২৮ জন নাবিককে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়। পরে তাদের দেশে ফেরত আনা হয়।

ওই সময়ে যুদ্ধরত রাশিয়া ও ইউক্রেন কেউই বোমা নিক্ষেপের দায় স্বীকার করেনি। রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে— বোমাটি ইউক্রেন থেকে ছোড়া হয়েছিল। আবার ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়েছিল বোমাটি রাশিয়ানরা মেরেছে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *