রাশিয়া থেকে তেল কেনা আরও বাড়াবে ভারত

স্টকমার্কেটবিডি ডেস্ক :

রাশিয়া থেকে আরও তেল কেনার উদ্যোগ নিয়েছে ভারত। এ লক্ষ্যে ভারতের ইন্ডিয়ান অয়েল করপোরেশন ও রাশিয়ার বৃহত্তম তেল উৎপাদনকারী কোম্পানি রসনেফটের চুক্তি হয়েছে। খবর ইকোনমিক টাইমসের

এই চুক্তির বদৌলতে ভারত শুধু রাশিয়া থেকে তেল কেনা বাড়াবে তা-ই নয়; বরং সেই সঙ্গে দেশটি থেকে তারা বিভিন্ন মানের তেল কিনবে।

সম্প্রতি রনসেফটের প্রধান নির্বাহী আইগর সেচিনের ভারত সফরের সময় এ চুক্তি সই হয়। তবে চুক্তির বিস্তারিত শর্তাবলি এখনো প্রকাশ করা হয়নি।

রেনসেফট এক বিবৃতিতে বলেছে, ‘জ্বালানির খাতের সামগ্রিক সরবরাহব্যবস্থায় রনসেফটের সঙ্গে ভারতীয় কোম্পানিগুলোর কাজের পরিসর কতটা বাড়ানো যায়, সে বিষয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে আছে ডলারের বিপরীতে নিজেদের মুদ্রায় ব্যবসার সম্ভাবনা অনুসন্ধান।’

রাশিয়ার উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক গত মঙ্গলবার বলেছেন, গত বছর রাশিয়ার কাছ থেকে ভারতের তেল কেনা বেড়েছে ২২ গুণ। তবে ভারত ঠিক কী পরিমাণ তেল কিনেছে, তা খোলাসা করেননি তিনি।

যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলো মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের পর ভারতের মতো আমদানিকারীদের জন্য তেলের দাম কমিয়ে দেয় রাশিয়া। পশ্চিমাদের চোখ রাঙানি সত্ত্বেও সেই সুবিধা নিতে পিছপা হয়নি নয়াদিল্লি। ফলে রাশিয়া থেকে জ্বালানির আমদানি বাড়াতে থাকে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো। এখন ইরাক, সৌদি আরবের মতো দেশকে ছাপিয়ে ভারতের বৃহত্তম তেল সরবরাহকারী দেশ হচ্ছে রাশিয়া।

ভারতের বিভিন্ন গণমাধ্যমের খবর, ভারতের আমদানি করা মোট তেলে রাশিয়ার অংশীদারি এক-পঞ্চমাংশের বেশি। ইউরো অঞ্চলের দেশগুলো অবশ্য আগের চেয়ে রাশিয়ার তেলের আমদানি কিছুটা কমিয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *