‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার’ পেল যে সব কোম্পানি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের বেসরকারিখাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ছয় ক্যাটাগরিতে ১৯টি শিল্পপ্রতিষ্ঠানকে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কারের দিয়েছে সরকার। নির্বাচিতদের মধ্যে বৃহৎ শিল্প প্রতিষ্ঠান খাতে রয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

সোমবার (২৮ ডিসেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৮’ দেওয়া হয়।

শিল্প সচিব কে এম আলী আজম সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও এফবিসিসিআইর সভাপতি শেখ ফজলে ফাহিম।

প্রসঙ্গত, প্রতিবছর জাতীয় অর্থনীতিতে শিল্পখাতে অবদানের স্বীকৃতি প্রদান, প্রণোদনা সৃষ্টি এবং সৃজনশীলতাকে উৎসাহিত করতে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার প্রদান করা হয়। রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার প্রদান সংক্রান্ত নির্দেশনাবলী ২০১৩-এর আলোকে এ পুরস্কার দেয়া হয়। পুরস্কার হিসেবে একটি ট্রফি বা ক্রেস্ট ও সম্মাননাপত্র দেয়া হয়।

পুরস্কারের পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো:

বৃহৎ শিল্প: বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পাচ্ছে বহুজাতিক প্রতিষ্ঠান ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড., দ্বিতীয় ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, তৃতীয় এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

মাঝারি শিল্প: মাঝারি শিল্প ক্যাটাগরিতে প্রথম তাফরিদ কটন মিলস লিমিটেড, শেলটেক টেকনোলজি লিমিটেড, অটো টেক্স লিমিটেড ও মেসার্স এনভয় ফ্যাশনস লিমিটেড।

ক্ষূদ্র শিল্প: ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছে কনসেপ্ট নিটিং লিমিটেড, এছাড়া মনোনীত করা হয়েছে এপিএস ডিজাইন ওয়ার্কস লিমিটেড ও সামিট অয়েল অ্যান্ড শিপিং কোম্পানি লিমিটেড।

মাইক্রো শিল্প: মাইক্রো শিল্পে মনোনীত হয়েছে ট্রিম টেক্স বাংলাদেশ, মাসকো ওভারসিস লিমিটেড এবং ক্রিমসন রেসেলা সি ফুড লিমিটেড।

কুটির শিল্প: কুটির শিল্পে মনোনীত প্রতিষ্ঠানগুলো হলো- ক্লাসিক্যাল হ্যান্ডমেইড প্রোডাক্টস লিমিটেড, ইন্টেলিজেন্স কার্ড লিমিটেড এবং রূপকথা যুব ও মহিলা উন্নয়ন সংস্থা।

হাইটেক শিল্প: হাইটেক শিল্পে মনোনীত হয়েছে দু’টি প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে সার্ভিস ইঞ্জিন লিমিটেড ও মেটাটিউব এশিয়া লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *