রেমিটেন্স আগের অর্থবছরের চেয়ে ১৭.৩ শতাংশ বেশি : ফজলে কবির

bbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আমদানি-রফতানির ভারসাম্য বজায় রাখতে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

বৃহস্পতিবার (২০সেপ্টেম্বর) রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে ‘বাংলাদেশ ব্যাংক রেমিটেন্স অ্যাওয়ার্ড ২০১৭’ প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এতে উপস্থিত ছিলেন, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদ ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ মুনিরুছ সালেহিন।এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আব্দুর রহিম।

ফজলে কবির বলেন, ‘বাংলাদেশের বড় বড় প্রকল্প বাস্তবায়নের জন্য গত অর্থবছরে ১৪ থেকে ২৫ শতাংশ আমদানি বেড়েছে। সেই তুলনায় বাংলাদেশ থেকে রফতানি বাড়েনি।’ তিনি উল্লেখ করেন, ‘বর্তমানে বাংলাদেশের জিডিপি ৭.৮৬ শতাংশ। আমরা আশা করি, আগামী বছর আট শতাংশ জিডিপি অর্জনে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, ‘২০১৭-১৮ অর্থবছরের এক হাজার ৪৯৮ কোটি ডলার রেমিটেন্স পাঠিয়েছিল প্রবাসীরা, যা তার আগের অর্থবছরের চেয়ে ১৭ দশমিক ৩ শতাংশ বেশি।’

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *