রোহিঙ্গাদের জন্য বিশ্ব ব্যাংকের অনুদানের ছাড় এ মাসেই

worldস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ৪০ কোটি ডলার (৩ হাজার ২০০ কোটি টাকা) অনুদান দিচ্ছে বিশ্বব্যাংক। এর মধ্যে ২২ কোটি ডলার বা ১ হাজার ৭৬০ কোটি টাকা আগামী ৩০ জুনের মধ্যে ছাড় করা হচ্ছে।

রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাংকের এটিই প্রথম কোনো সহায়তা। ৪০ কোটি ডলারের অনুদান দেয়ার বিষয়টি চূড়ান্ত করা হলেও অর্থছাড়ের অনুমোদনের জন্য বিশ্বব্যাংকের বোর্ড সভায় উপস্থাপন করতে হয়।

আগামী ২৮ জুন চলমান প্রকল্পের আওতায় অনুদানের প্রস্তাবটি তোলা হচ্ছে বোর্ড সভায়। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও বিশ্বব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ নিয়ে কথা হয় ইআরডির অতিরিক্ত সচিব ও বিশ্বব্যাংক উইংয়ের প্রধান মাহমুদা বেগমের সঙ্গে। তিনি জানান, এরই মধ্যে বিশ্বব্যাংক থেকে ৪০ কোটি মার্কিন ডলার সহায়তা পাওয়ার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।

তিনটি খাতে এই সহায়তা দেয়া হবে। খাতগুলো হচ্ছে- স্বাস্থ্য, অপ্রাতিষ্ঠানিক শিক্ষা এবং মাল্টি সেক্টরাল (আবাসন, পানি, খাদ্য, রাস্তাঘাটসহ অবকাঠামো ইত্যাদি) খাত।

বিশ্বব্যাংক সূত্র জানায়, অনুদানের অর্থ ৪০ কোটি ডালারের বেশিও হতে পারে। এই অর্থ থেকে চলমান প্রকল্পে অর্থছাড় করা ছাড়াও নতুন নতুন প্রকল্প হাতে নেয়া হবে।

অর্থছাড় দ্রুত করতে প্রথম পর্যায়ে স্বাস্থ্য খাতের চলমান একটি প্রকল্পে অতিরিক্ত অর্থায়ন হিসেবে রোহিঙ্গা সহায়তার প্রথম প্রস্তাব বিশ্বব্যাংকের বোর্ড সভায় উপস্থাপনের প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *