লক ডাউনেও ইতিবাচক শেয়ারবাজার, স্বস্তিতে বিনিয়োগকারীরা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :
লক ডাউনের প্রথম দিনের লেনদেনে ইতিবাচক ধারা লক্ষ করা গেছে। বিনিয়োগকারীরা এক হতাশার মধ্যে থাকলেও লেনদেন ও সূচক বাড়ায় তাদের মধ্যে স্বস্তি দেখা গেছে।
দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।
বিনিয়োগকারীরা জনান, লক ডাউন শেয়ারবাজারে এত আতংক সৃষ্টি করে রেখেছিল।  সূচক বা লেনদেনের পতন আশংকায় ছিলেন তারা। তবে আজ দিনশেষে এই আতংক কাটিয়ে উঠোছে বিনিয়োগকারীরা।
বৃহস্পতিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫১.৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫,৩১০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১০.৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৯.১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০২৬ পয়েন্টে।
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫৬ কোটি ৪২ লাখ টাকা। গত মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৫১১ কোটি ৯৩ লাখ টাকা।
ডিএসইতে আজ ৩৫৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২১৬টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৯০টির, আর দর অপরিবর্তিত আছে ৪৯টির।
এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বিডি ফাইন্যান্স, রবি আজিয়াটা, লংকা বাংলা ফাইন্যান্স, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, লাফার্জ হোলসিম, বেক্সিমকো ফার্মা, ফেডারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স ও সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড।
অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৮৪.৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৩৭৯ পয়েন্টে।
দিনভর লেনদেন হওয়া ২২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ৬৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ২১টির।
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ২৭ লাখ টাকা। গত মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৩ লাখ টাকা।
দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ডাচ বাংলা ব্যাংক ও রবি আজিয়াটা লিমিটেড।
স্টকমার্কেটবিডি.কম/রিমা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *