লা মেরিডিয়ান শেয়ার জালিয়াতি : আইসিবি ক্যাপিটালের ব্যাখ্যা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ইস্যু ম্যানেজার হিসেবে নিয়োগ পেয়েই লা মেরিডিয়ান শেয়ারবাজারে সরাসরি তালিকাভুক্তির আবেদন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) জমা দেয়া হয়েছে বলে জানিয়েছেন আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান আবুল হোসাইন।

সোমবার এক ব্যাখ্যায় আবুল হোসাইন জানান, আইসিবিকে ইস্যু ম্যানেজার হিসেবে নিয়োগ দিয়ে বেস্ট হোল্ডিংস কর্তৃপক্ষ চিঠি দিয়েছিল, এর ভিত্তিতেই ইস্যু ম্যানেজমেন্ট প্রক্রিয়া শুরু করা হয়।

তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে পত্রপত্রিকায় যেভাবে প্রতিবেদন করা হচ্ছে, প্রকৃত ঘটনা এ রকম নয়। গত ১৬ নভেম্বর আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট থেকে বেস্ট হোল্ডিংস বরাবর সরাসরি তালিকাভুক্তির জন্য নিয়োগ চেয়ে প্রস্তাব করা হয়। এই প্রস্তাব বেস্ট হোল্ডিংস গ্রহণ করে।’

এর আগে গত শনিবার বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশ করে যে, না জানিয়েই আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টকে ইস্যু ব্যবস্থাপক নিয়োগ দিয়েছে বেস্ট হোল্ডিংস।

আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শুক্লা দাস একটি সংবাদ মাধ্যমের কাছে দাবি করেন, তাদের সঙ্গে বেস্ট হোল্ডিংস লিমিটেডের কোনো ধরনের চুক্তি হয়নি। আইসিবি তাদের ইস্যু ম্যানেজার নয়।

শুক্লা দাস বলেন, ‘সাধারণ নিয়মে আমাদেরকে ইস্যু ম্যানেজার হিসেবে পেতে হলে, আবেদন করার পরে যাচাই বাছাই হবে এবং সর্বশেষ প্রধান নির্বাহী কর্মকর্তার অনুমোদন নিতে হয়। কিন্তু বেস্ট হোল্ডিংস লিমিটেডের সাথে আমাদের সে রকম কিছুই হয়নি।’

তবে এক নথিতে দেখা গেছে, ইস্যু ম্যানেজার হিসেবে নিয়োগ পেতে আইসিবি বেস্ট হোল্ডিংস লিমিটেডের কাছে আবেদন করেছিল। গত ১৬ এ সংক্রান্ত একটি চিঠি শুক্লা দাসের সাক্ষরেই বেস্ট হোল্ডিংসের ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো হয়।

রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) একটি সহযোগী প্রতিষ্ঠান আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। প্রতিষ্ঠানটি বিভিন্ন কোম্পানির তালিকাভুক্তির ক্ষেত্রে ইস্যু ম্যানেজার, পোর্টফোলিও ম্যানেজার, আন্ডাররাইটিংসহ মার্চেন্ট ব্যাংক হিসেবে কাজ করে থাকে।

আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান আবুল হোসেইন মূল প্রতিষ্ঠান আইসিবির ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন।

ব্যাখ্যায় আবুল হোসেইন আরও বলেন, ‘আইসিবি ক্যাপিটালকে নিয়োগ দিয়ে আমার দপ্তর বরাবর চিঠি দেয় বেস্ট হোল্ডিংসের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। বাংলাদেশ ব্যাংকের একটি সময়সীমা নির্ধারণ করে দেয়ায় এই নিয়োগপত্রের ভিত্তিতে আমরা ইস্যু ম্যানেজমেন্ট প্রক্রিয়া শুরু করি। কোনো কাগজ পত্রের ঘাটতি থাকলে এটা আমরা অভ্যন্তরীণ প্রক্রিয়ায় সমন্বয় করি, এটা একটি চলমান প্রক্রিয়া।’

তিনি জানান, তালিকাভুক্তির আবেদন দেয়া হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বরাবর। এখন সরাসরি তালিকভুক্তির অনুমোদনের এখতিয়ার নীতিনির্ধারকদের।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *