লেনদেন বাড়লেও সূচকের সামান্য পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটাই বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচক মিশ্র অবস্থায় কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬২১ কোটি ৯৯ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৫০৬ কোটি ৮৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮.৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৪.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০১৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১০০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৯টির। আর দর অপরিবর্তিত আছে ৪৭টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বিএটিবিসি, মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, ডাচ-বাংলা ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, সিঙ্গার বিডি, গ্রামীনফোন লিমিটেড, স্কয়ার ফার্মা, ন্যাশনাল পলিমার ও ফরচুন সুজ লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৭.৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৪২১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ১৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ১০ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছে ১৫ কোটি ৫২ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল গ্রামীনফোন লিমিটেড ও বিএটিবিসি।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *