লেনদেন সামান্য কমলেও বেড়েছে সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে সামান্য কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচক বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৪ কোটি ২১ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৩০৫ কোটি ৮৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫১২ পয়েন্টে। আর ডিএসই সূচক ৫.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০১৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫৫২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫১ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৬৫টির। আর দর অপরিবর্তিত আছে ৬৩ টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, খুলনা পাওয়ার কোম্পানি, প্যারামাউন্ট টেক্সটাইল, এসকে ট্রিমস, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, জাহিন স্পিনিং, সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ, নিউ লাইন ক্লোথিংস লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৭২০ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩২ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯১ টির, কমেছে ১০৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬ টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৭১ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৮৩ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে যমুনা ওয়েল ও তিতাস গ্যাস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *