লেনদেন সামান্য কমলেও সূচকের বড় উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে সামান্য কমেছে। দিনশেষে ডিএসইতে সূচকগুলোর বড় উতাথান ছিল। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন ও সূচক দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮০১ কোটি ৪২ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৮৪৪ কোটি ৮০ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩০.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৪০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৬৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৭.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯০৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৭০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১১২টির। আর দর অপরিবর্তিত আছে ৫৭টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – খুলনা পাওয়ার, ড্রাগন সোয়েটার স্পিনিং, ইউনাইটেড পাওয়ার, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, এ্যাক্টিভ ফাইন কেমিক্যালস, সিঙ্গার বিডি, বিবিএস ক্যাবলস, ইফাদ অটোস, কনফিডেন্স সিমেন্ট ও নূরানী ডায়িং লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৭৮.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৭৭৪ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ৩৫ কোটি ৮৩ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ২৯ কোটি ৬৬ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফার্ষ্ট সিকিউরিটিজ ব্যাংক ও বিডি ফাইন্যান্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *