লেনদেন সামান্য বাড়লেও সূচকের বড় পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে। দিনশেষে সেখানে সূচকের বড় পতন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮২৬ কোটি ১৬ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৮২৪ কোটি ৭১ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৫৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১০.২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯০১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৩২টির। আর দর অপরিবর্তিত আছে ৪৭টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – খুলনা পাওয়ার, ইফাদ অটোস, এ্যাক্টিভ ফাইন, বিবিএস ক্যাবলস, শাশা ডেনিমস, আমান ফিডস, ইউনাইটেড পাওয়ার, ফরচুন সুজ, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স ও কনফিডেন্স সিমেন্ট লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৯.২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৮৮৯ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ৩৪ কোটি ৪০ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছে ৩১ কোটি ৬৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ও ইফাদ অটোস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *