শাহজিবাজারের পর একই পথে ওয়েস্টিন মেরিন

bsecনিজস্ব প্রতিবেদক :

বাজার পরিস্থিতি যেমনই থাকুক না কেন, সদ্য তালিকাভুক্ত শাহজিবাজার পাওয়ার ও ওযেস্টিন মেরিণ মিপইয়ার্ডের শেয়ারদর ক্রমাগত বাড়ছে। বিনিয়োগকারীরাও হুমড়ি খেয়ে পড়ছেন এই দুই কোম্পানির শেয়ার কেনার জন্য। এজন্য প্রতিদিন বাড়ছে দর। অবশেষে অস্বাভাবিক দর বৃদ্ধির জন্য শাহজিবাজারের পর ওযেস্টিন মেরিণকেও লাগাম টেনে ধরবে নিয়ন্ত্রক সংস্থা, এমনটাই আশংকা করছেন বিনিয়োগকারীরা।

তালিকাভুক্তির পর দীর্ঘ সময় লেনদেন স্থগিত থাকা শাহজিবাজারের শেয়ার সর্বোচ্চ দরে কয়েক দিন ক্রয়াদেশ দিয়ে তা না পাওয়ায় আফসোস করতেও দেখা গেছে কোনো কোনো বিনিয়োগকারীকে। সব মিলিয়ে বাজার পরিস্থিতি বর্তমানে নেতিবাচক হলেও নতুন এই দুই শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ দেখা গেছে।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দরবৃদ্ধিতে এগিয়ে থাকা কোম্পানির তালিকায় নতুন তালিকাভুক্ত এই প্রতিষ্ঠান দুটি স্থান করে নিচ্ছে।

জানা গেছে, তালিকাভুক্তির পর পরই লভ্যাংশ নির্ধারণের সময় ঘনিয়ে আসায় ওয়েস্টিন মেরিনের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহের অন্যতম কারণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এছাড়া শেয়ারবাজার নিয়ন্ত্রণকারী সংস্থা বিনিয়োগকারীদের স্বার্থে কোনো কোনো ক্ষেত্রে যৌক্তিক দরের চেয়ে কমে আইপিওর অনুমোদন দেয়ায় তালিকাভুক্তির শুরুতে সংশ্লিষ্ট কোম্পানির শেয়ারে ঝোঁক তৈরি হচ্ছে। সদ্য তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ার লেনদেন পর্যালোচনায় এসব তথ্য বেরিয়ে এসেছে।

চলতি বছর শেয়ারবাজারে ১৫টি কোম্পানি তালিকাভুক্ত হয়েছে। এ তালিকাভুক্ত হওয়া কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে আলোচিত শেয়ার হচ্ছে শাহজিবাজার পাওয়ার কোম্পানির। কোম্পানিটি তালিকাভুক্তির কয়েক দিন পরই অনির্দিষ্টকালের লেনদেন স্থগিতাদেশের মধ্যে পড়ে।

অস্বাভাবিক দরবৃদ্ধি, দর সংবেদনশীল তথ্য প্রকাশ নিয়ে জটিলতা ও কোম্পানির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বিশেষ নিরীক্ষার জন্য প্রায় আড়াই মাস পর লেনদেন স্থগিত ছিল। তবে পুনরায় লেনদেন চালু হলেও শেয়ারটির চাহিদা বৃদ্ধির কারণে মাত্র আট কার্যদিবসে দ্বিগুণ দর বাড়ে।

গত ২ নভেম্বর শেয়ারবাজারে লেনদেন শুরু হয়েছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের। প্রথম দিনেই শেয়ারটির দর বেড়েছে ৮৬ শতাংশ। পরবর্তী তিন কার্যদিবসেও শেয়ারটির দর ধারাবাহিকভাবে বাড়তে দেখা যায়। নতুন শেয়ারের প্রথম পাঁচ কার্যদিবসে কোনো সার্কিট ব্রেকার না থাকায় গতকালও এর শেয়ারদর ১১ দশমিক ৪২ শতাংশ বেড়ে সর্বশেষ ৮১ টাকায় কেনাবেচা হয়।

স্টকমার্কেটবিডি.কম/এম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *