শুক্রবার বিশ্ব পর্যটন দিবস

tourismস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা কর্তৃক ১৯৮০ সাল থেকে প্রতিবছর ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস পালিত হচ্ছে। এর লক্ষ্য হচ্ছে, বিশ্ববাসীকে পর্যটনের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে সচেতন করা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পর্যটনের অবদান সম্পর্কে অবহিত করা।

আগামী ২৭ সেপ্টেম্বর বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও যথাযথ মর্যাদার সাথে “বিশ্ব পর্যটন দিবস-২০১৯” পালিত হতে যাচ্ছে। এবারের বিশ্ব পর্যটন দিবস এর প্রতিপাদ্য বিষয় হচ্ছে “ভবিষ্যতের উন্নয়নে; কাজের সুযোগ পর্যটনে”।

মঙ্গলবার সচিবালয়ে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রতিমন্ত্রী মাহবুব আলী। এসময় বিমান মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এ উপলক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নেতৃত্বে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

পর্যটন নিয়ে জনসাধারণের সচেতনতা বৃদ্ধির লক্ষে এ বছর প্রথমবারের মতো সারা দেশের প্রতিটি জেলায় বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হবে। প্রতিটি জেলায় জেলা প্রশাসনের নেতৃত্বে র‍্যালি ও আলোচনা অনুষ্ঠিত হবে।

এ বছর বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় তার অংশীজনদের সাথে একত্রিতভাবে সম্মিলিত প্রয়াসে বিশ্ব পর্যটন দিবসের উদযাপনকে আরো অর্থবহ করতে চাচ্ছে। পর্যটন দিবস উপলক্ষে এবছর পর্যটন বিচিত্রা এর আয়োজনে বৃহস্পতিবার বিভিন্ন দেশের অংশগ্রহণে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা এশিয়ান ট্যুরিজম ফেয়ার এর উদ্বোধন করা হবে। যা ২৬, ২৭ ও ২৮ সেপ্টেম্বর দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *