শেয়ারধারীদের বোনাস শেয়ার বিক্রির ওপর নিষেধাজ্ঞা

bsecনিজস্ব প্রতিবেদক :

নতুন তালিকাভুক্ত কোম্পানির পরিচালক এবং ওই কোম্পানির ন্যূনতম পাঁচ শতাংশ শেয়ারধারীদের বোনাস শেয়ার বিক্রির ক্ষেত্রে দুই বছরের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ নিষেধাজ্ঞা আরোপ করেছে। সোমবার অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিএসইসি জানিয়েছে, যেসব কোম্পানি শেয়ারবাজারে নতুন তালিকাভুক্তির পর লভ্যাংশ ঘোষণা করবে সেসব কোম্পানির পরিচালক এবং ৫ শতাংশ বা তার বেশি শেয়ারধারীদের বোনাস শেয়ার বিক্রির ওপর দুই বছরের নিষেধাজ্ঞা থাকবে। ওই কোম্পানির প্রসপেক্টাস বা বিবরণী প্রকাশের তারিখ থেকে এ নিষেধাজ্ঞা আরোপিত হবে।

তালিকাভুক্ত হওয়ার পরপর কোনো কোম্পানি বোনাস লভ্যাংশ ঘোষণা করলে ওই কোম্পানির পরিচালক ও ৫ শতাংশের বেশি শেয়ারধারীরা সেই বোনাস শেয়ার তাৎক্ষণিকভাবে বিক্রি করে দিয়ে বাজার থেকে টাকা তুলে নিতে পারবেন না।

এত দিন ধরে এ ধরনের কোনো বিধান ছিল না। তাই দেখা গেছে, নতুন তালিকাভুক্ত হওয়ার পরপরই অনেক কোম্পানি বোনাস লভ্যাংশ ঘোষণা করে এবং ওই লভ্যাংশ বুঝে পাওয়ার পর তা বাজারে বিক্রি করে টাকা তুলে নেন কোম্পানির পরিচালকেরা।

কারণ তাঁদের মূল শেয়ার বিক্রির ওপর নির্ধারিত সময়ের নিষেধাজ্ঞা থাকলেও বোনাস শেয়ার বিক্রির ক্ষেত্রে সে ধরনের কোনো নিষেধাজ্ঞা ছিল না। ফলে এ সুযোগকে কৌশল হিসেবে বেছে নিতেন কোম্পানির পরিচালকেরা। আর তাতে ক্ষতিগ্রস্ত হতেন সাধারণ বিনিয়োগকারী।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *