শেষদিনে লেনদেন, সূচক ও শেয়ার দরে উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও উত্থান হয়েছে। দিনশেষে বেশির ভাগ শেয়ারের দরই বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের পরিমাণ কমলেও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেশ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৪ কোটি ৩৯ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৩৭৫ কোটি ৫১ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৬.৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ১৩ পয়েন্টে। আর ডিএসই সূচক ৮.২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৬৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৯.৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৫৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫২ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৯২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৯৭টির। আর দর অপরিবর্তিত আছে ৬৩টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – ইউনাইটেড পাওয়ার, আইপিডিসি, ফরচুন সুজ, মুন্নু সিরামিকস, খুলনা পাওয়ার, মুন্নু স্টাফলার্স, ডরিন পাওয়ার, ন্যাশনাল টিউবস, স্টাইল ক্রাফট ও সিলকো ফার্মা লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ২৬৩ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৩ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৪০ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ১৬ কোটি ১৭ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ডরিন পাওয়ার ও গ্রিন ডেল্টা মিউচুয়াল ফান্ড লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *