শেষদিনে সূচক ও লেনদেনে ব্যাপক উত্থান

index upস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। এদিন সেখানে সূচকেরও উত্থান হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৪ কোটি ৩৯ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৪৩৮ কোটি ৪২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭৩.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৫১৩ পয়েন্টে। আর ডিএসই সূচক ১৬.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৩৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৩.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫৪৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৬ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৮০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৪৪টির। আর দর অপরিবর্তিত আছে ৩২টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে –লাফার্জ হোলসিম সিমেন্ট, স্কয়ার ফার্মা, খুলনা পাওয়ার কোম্পানি, বীকন ফার্মা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, এসএস স্টিলস, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, এসকে ট্রিমস, ন্যাশনাল টিউবস ও কর্ণফুলি ইন্স্যুরেন্স লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৭৪৪ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৫ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২০৩টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে ১৭ কোটি ৭১ লাখ টাকার লেনদেন হয়েছে।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে লাফার্জ হোলসিম সিমেন্ট ও এসএস স্টিলস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *