শেষদিন শেয়ারবাজারে দর ও লেনদেনে বড় পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন আগের দিনের চেয়ে অনেক কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৪.১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৬০৬৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৩৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.৯৮ পয়েন্ট কমে অবস্থান করে ২১৯৭ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৭৪৩ কোটি ২৯ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেনের পরিমাণ ছিল ১০৯২ কোটি ৪ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৯৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৭টির। দর অপরিবর্তিত আছে ৩৭টির।

এদিন লেনদেনের এগিয়ে থাকা ১০ টি কোম্পানি হলো – ব্র্যাক ব্যাংক, ইফাদ অটোস, শাহজালাল ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক, আমরা নেটওয়ার্কস, উত্তরা ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক, এসিআই লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক ও লংকাবাংলা ফাইন্যান্স।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৩৭৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৪টির কমেছে ১৬১টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এ দিন টাকায় লেনদেন হয়েছে ৩৫ কোটি ২১ লাখ টাকা। যা গতকাল বুধবার ছিল ৪৮ কোটি ৩৪ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ইউসিবিএল ও আমরা নেটওয়ার্কস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *