শেষদিন সামান্য উত্থান শেয়ারবাজার

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বৃহস্পতিবার (২৮ মার্চ) সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক সামান্য বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে আরো কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৫০৫ পয়েন্টে। তবে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ০.২৬ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ০.০৬ পয়েন্টে কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৮১ ও ১৯৬৮ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৫২ কোটি ৫০ লাখ টাকার। আগের দিন থেকে ১ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫৩ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪২টির বা ৪২ শতাংশের, শেয়ার দর কমেছে ১৩টির বা ৪০ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৬৩টির বা ১৮ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার। কোম্পানিটির ৩৭ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৪৯ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে বৃটিশ আমেরিকান ট্যোবাকো এবং ১৬ কোটি ২৭ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে মুন্নু সিরামিক।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে – সিঙ্গার বিডি, বাংলাদেশ সাবমেরিন কেবল, জেএমআই সিরিঞ্জ, গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক এবং ইস্টার্ন লুব্রিকেন্টস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৮১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৫টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। সিএসইতে আজ ৯ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *