শেষ কার্যদিবস বেড়েছে সূচক ও লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সূচকের সামান্য উত্থান হয়েছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৯.৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৪৫ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ০.১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৭০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২১৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৪ কোটি ৭৫ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৪৯ কোটি ৩৬ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩১৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৬১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৩টির, আর দর অপরিবর্তিত আছে ২৩৪টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বসুন্ধরা পেপার মিলস, ওরিয়ন ফার্মা, জেনেক্স ইনফোসিস, ই-জেনারেশন, আমরা নেটটওয়ার্কস, এ্যাডভেন্ট ফার্মা, বাংলাদেশ শিপিং করপােরেশন, ওরিয়ন ইনফিউশন, নাভানা ফার্মা ও ইষ্টার্ণ হাউজিং লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১১.১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪১৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৪টির, কমেছে ১৩টির ও দর অপরিবর্তিত রয়েছে ১১৪টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ২ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ৬ কোটি ৯২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে বেঙ্গল উইন্ডসর ও ন্যাশনাল ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *