শেষ দিনেও সূচকের পতন : ডিএসইতে লেনদেন ৪৫৬ কোটি

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজারে সূচক পতনে সপ্তাহের শেষ দিন অতিবাহিত হলো। আজ উভয বাজারে শেয়ারের দর কমেছে। ডিএসইতে ৪৫৬ কোটি টাকার লেনদেন হয়েছে। উভয় স্টক এক্সচেঞ্জ থেকে এ তথ্য জানা যায়।

ডিএসইর তথ্য অনুযায়ী, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ৪ লাখ ৫১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। গতকাল বুধবার লেনদেন হয়েছিল ২৬২ কোটি ৫৬ লাখ ১৯ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। বুধবারের চেয়ে বৃহস্পতিবারে ১৯৩ কোটি ৪৮ লাখ ৩২ হাজার টাকার শেয়ার বেশি লেনদেন হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১৪.৮৮ পয়েন্ট কমে ৪ হাজার ৫৬৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪.৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯২ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৪.৮৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭২৫ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে সিএএসপিআই সূচক ৪১.২২ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসসিএক্স ২৪.১৭ পয়েন্ট কমে ৮ হাজার ৪৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৩০ ৪৮.৬৪ পয়েন্ট কমে ১২ হাজার ৩৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ ২.৬৪ পয়েন্ট কমে ১ হাজার ১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দিন সিএসআই ৩.৬৬ পয়েন্ট কমে ৯৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৬ কোটি ৫৯ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে শাহজিবাজার পাওয়ার ও এমারেল্ড অয়েল।।

সিএসইতে বৃহস্পতিবারে ২৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ৬৮টির দাম বেড়েছে, কমেছে ১৩৪টির আর অপরিবর্তিত ছিল ৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির শেয়ার দর।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- খুলনা পাওয়ার, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, শাহজিবাজার পাওয়ার, ইফাদ অটোস, এসিআই, লাফার্জ সুরমা, গ্রামীণফোন, বেক্স ফার্মা, বারাকা পাওয়ার ও সিঙ্গার বাংলাদেশ।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *