শেয়ারদরে ফ্লোর প্রাইস তুলে নিয়ে বিএসইসির আদেশ জারি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অবশেষে কিছু শেয়ারের বেঁধে দেওয়া সর্বনিম্ন বাজার দর বা ফ্লোর প্রাইস তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

প্রাথমিকভাবে তালিকাভুক্ত ৩৯০ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৬৯টির ফ্লোর প্রাইস তুলে নিয়েছে। আজ বুধবার বিকেলে এক আদেশে ফ্লোর প্রাইস তুলে নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে বিএসইসি।

আদেশটি অবিলম্বে কার্যকর করার কথা বলেছে এ সংস্থা। তবে আজ লেনদেন শেষে আদেশটি জারি করায় কার্যত আগামীকাল বৃহস্পতিবার থেকে এ আদেশ কার্যকর হবে।

ফ্লোর প্রাইস তুলে নেওয়া হলেও ১৬৯ শেয়ারের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড সার্কিট ব্রেকারের নিয়ম কার্যকর হবে না। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত এসব শেয়ারে নিচের সার্কিট ব্রেকার হবে সর্বোচ্চ ১ শতাংশ।

অর্থাৎ ফ্লোর প্রাইস তুলে দেওয়া ১৬৯ শেয়ার ও মিউচুয়াল ফান্ড আগের দিনের ক্লোজিং প্রাইসের তুলনায় সর্বোচ্চ ১ শতাংশ কমে কেনাবেচা করা যাবে। তবে দরবৃদ্ধির ক্ষেত্রে স্বাভাবিক সার্কিট ব্রেকারের হার কার্যকর হবে। অর্থাৎ শেয়ারের দর অনুযায়ি সর্বোচ্চ ১০ শতাংশ বেশিতে কেনাবেচা করা যাবে।

অব্যাহত দরপতনের প্রেক্ষাপটে গত ২৮ জুলাই সব শেয়ারের দরে দ্বিতীয় দফায় ফ্লোর প্রাইস আরোপ করেছিল নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি, যা কার্যকর হয় গত ৩১ জুলাই।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *