শেয়ারবাজারের উন্নয়নে বিএসইসিকে ৬টি নির্দেশনা দিল অর্থ মন্ত্রণালয়

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারকে গতিশীল করতে নানা উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) ছয়টি নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

সম্প্রতি বিএসইসি চেয়ারম্যানের কাছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মো. গোলাম মোস্তফা স্বাক্ষরিত এ-সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

কমিশন সূত্রে জানা গেছে, এরই মধ্যে ছয়টি নির্দেশনা সংবলিত চিঠি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডসহ (সিডিবিএল) সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোয় পাঠিয়েছে বিএসইসি।

শেয়ারবাজারের গতি ধরে রাখতে বিএসইসিকে দেয়া ছয় নির্দেশনার মধ্যে রয়েছে অবৈধ বা নিয়মবহির্ভূতভাবে কোনো কোম্পানি, স্টেকহোল্ডার ও প্রতিষ্ঠান শেয়ারবাজারে প্রবেশ বা বের হতে না পারে সেদিকে নজরদারি; যেসব কোম্পানি, স্টেকহোল্ডার ও প্রতিষ্ঠান বন্ধ আছে তাদের শেয়ারবাজারে শেয়ার লেনদেনের ওপর নজরদারি; সন্দেহজনক লেনদেনকারী প্রতিষ্ঠানসমূহ বিশেষ নজরদারির আওতায় আনা এবং প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে; অসাধু কোনো সিন্ডিকেট যাতে বাজারকে কারসাজিমূলকভাবে প্রভাবিত না করতে পারে সেদিকে বিশেষ নজর রাখা; শেয়ারবাজারসংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় জোরদার করা এবং সচেতনতা বৃদ্ধির জন্য শেয়ারবাজার-সংক্রান্ত ফাইন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রম আরো জোরদারকরণ ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে শেয়ারবাজার-সংক্রান্ত ধারণা তুলে ধরা।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *