শেয়ারবাজারের জন্য নীতি ছাড় দিলো বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারের জন্য নতুন করে আরও একটি নীতি ছাড় দিল বাংলাদেশ ব্যাংক। আর এ নীতি ছাড়ের খবরে আজ বৃহস্পতিবার দেশের শেয়ারবাজারে কিছুটা গতি ফিরেছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, দেশের ব্যাংকগুলো শেয়ারবাজারের ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংক ও স্টল ডিলারদের যে ঋণ দিত, তার বিপরীতে এত দিন ২ শতাংশ হারে নিরাপত্তা সঞ্চিতি বা প্রভিশনিং রাখতে হতো। এখন থেকে ২ শতাংশের বদলে ১ শতাংশ প্রভিশনিং রাখতে হবে ব্যাংকগুলোকে। আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। এতে প্রভিশনিংয়ের হার কমানোর এ নির্দেশনা দেওয়া হয়।

ব্যাংক ও শেয়ারবাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, কেন্দ্রীয় ব্যাংকের এ নীতি ছাড়ের ফলে ব্যাংকগুলোর মুনাফায় ইতিবাচক প্রভাব পড়বে। কারণ, শেয়ারবাজারে ঋণ দিয়ে তাদের এখন সেই ঋণের বিপরীতে আগের চেয়ে অর্ধেক প্রভিশনিং করতে হবে। পাশাপাশি এ ছাড়ের কারণে ব্যাংকগুলো শেয়ারবাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আরও বেশি ঋণ দিতে আগ্রহী হয়ে উঠবে।

শেয়ারবাজারের ব্রোকারেজ হাউস, মার্চেন্ট ব্যাংক ও স্টক ডিলার প্রতিষ্ঠানগুলো ব্যাংক থেকে ঋণ নিয়ে সরাসরি শেয়ারবাজারে বিনিয়োগ করে। আবার অনেকে বিনিয়োগকারীদের ঋণ সুবিধা দিয়ে থাকে। এসব প্রতিষ্ঠানকে ব্যাংকগুলো যে ঋণ দেয়, তার বিপরীতে বছর শেষে নিরাপত্তা সঞ্চিতি রাখতে হয়। এখন সেখানে বড় ধরনের ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *