শেয়ারবাজারে অধিকাংশ শেয়ারের দরই কমেছে

low indexনিজস্ব প্রতিবেদক :

আগের দিনের ধারাবাহিকতায় সোমবার দেশের উভয় শেয়ারবাজারে অধিকাংশ শেয়ারের দর কমেছে। কমেছে মূল্য সূচক ও লেনদেন। দিনের প্রথম ঘণ্টা ঊর্ধ্বমুখী সূচকে লেনদেন হয়। এরপর সূচক পড়ে যায়। দিনের বাকি সময় নিম্নমুখী প্রবণতায় লেনদেন হয়েছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৯১৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ২০০টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৬৯১ কোটি ৯ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৯৬৩ পয়েন্টে। ওই দিন লেনদেন হয় ৭৫৩ কোটি ২ লাখ ৪২ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। সে হিসেবে সোমবার ডিএসইতে লেনদেন কমেছে ৬২ কোটি ১ লাখ ৫২ হাজার টাকা বা ৮.২৩ শতাংশ।

সোমবার ডিএসইর টপ-২০ তালিকায় থাকা কোম্পানিগুলোর মোট ৩৪৩ কোটি ৯৫ লাখ ৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা ডিএসইর মোট লেনদেনের ৪৯.৭৭ শতাংশ।

ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে শাহজিবাজার পাওয়ার কোম্পানির, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, ডেসকো, তিতাস গ্যাস, ফার্মা এইডস, নাভানা সিএনজি, বরকতুল্লাহ ইলেকট্রো ডায়নামিক, সাইফ পাওয়ারটেক ও ফু-ওয়াং ফুড।

দিনশেষে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৯২৯১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ১৫৯টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির। লেনদেন হয়েছে ৪৪ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

রবিবার সিএসইতে লেনদেন হয়েছিল ৫১ কোটি ৫২ লাখ টাকা। সে হিসেবে সোমবার সিএসইতে লেনদেন কমেছে ৬ কোটি ৮২ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *