শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ সমন্বয়ের সময় বাড়ল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত সীমার অতিরিক্ত বিনিয়োগ থাকা ব্যাংকগুলোর বিনিয়োগ সমন্বয়ের সময়সীমা এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারিত ছিল। তবে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ সময়সীমা ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এতে করে ব্যাংকগুলো অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ের জন্য আরো এক বছর সময় পাবে। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে গতকাল এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশনের (ডিওএস) পরিচালক মো. আব্দুল মান্নান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক এ বছরের ৪ আগস্ট জারি করা ডিওএস সার্কুলার লেটার নং ৩০ জারির পর ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ধারা ২৬ক-এর উপধারা (১) এবং ডিওএস সার্কুলার লেটার নং ০৭/২০১৪ অনুযায়ী পুঁজিবাজারে ৩১ আগস্ট ২০২২ পর্যন্ত যেসব ব্যাংকের সীমাতিরিক্ত বিনিয়োগ (ব্যাংক কর্তৃক অন্যান্য কোম্পানির শেয়ার ধারণের ক্ষেত্রে সামষ্টিক বা এককভাবে কোনো কোম্পানির শেয়ার ধারণের ক্ষেত্রে) রয়েছে, সেসব ব্যাংকের সীমাতিরিক্ত বিনিয়োগ নির্ধারিত সীমায় নামিয়ে আনার জন্য ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

নির্দেশনায় আরো বলা হয়, এ বর্ধিত সময়সীমার মধ্যে অন্যান্য কোম্পানির শেয়ার ধারণের ক্ষেত্রে সামষ্টিকভাবে বা এককভাবে কোনো কোম্পানির শেয়ার ধারণের ক্ষেত্রে সীমাতিরিক্ত বিনিয়োগকারী ব্যাংকগুলো ৩১ আগস্ট ২০২২ ভিত্তিক সংশ্লিষ্ট বিনিয়োগকে (অনুপাতে) কোনো ক্রমেই বাড়াতে পারবে না।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *