শেয়ারবাজারে ভালো ইতিবাচক প্রভাব ফেলতে পারে নতুন মুদ্রানীতি

dseনিজস্ব প্রতিবেদক :

আসছে মুদ্রানীতি শেয়ারবাজারে ‘ইতিবাচক প্রভাব’ ফেলতে পারে বলে মনে করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক জ্যেষ্ঠ ভাইস- প্রসিডেন্ট আহমেদ রশীদ লালী। তবে এর কোনো প্রভাব শেয়ারবাজারে পড়বে না বলে মনে করেন মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান।

বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধিকে প্রাধান্য দিয়ে চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথমার্ধের জন্য (জুলাই-ডিসেম্বর) আগামী ২৬ জুলাই মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে ডিএসইর সাবেক জ্যেষ্ঠ ভাইস-প্রেসিডেন্ট আহমেদ রশীদ লালী বলেন, আমরা ধারণা করছি যে একটি সম্প্রসারণমূলক মুদ্রানীতি আসতে যাচ্ছে। যদি সেটা হয় তবে দেশের বিনিয়োগ বৃদ্ধি পাবে এবং শেয়ারবাজারে এর একটি ভালো প্রভাব আসবে।

মুদ্রানীতি শেয়ারবাজারকে প্রত্যক্ষভাবে প্রভাবিত করে না বললেও কিছুটা সুফল আসবে বলে মনে বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পালও। বিরূপাক্ষ পাল বলেন, মুদ্রানীতি প্রত্যক্ষভাবে শেয়ারবাজারকে প্রভাবিত করে না, তবে ব্যাংকের সুদের হার কমলে পৃথিবীর সবখানে শেয়ারবাজার ভাল করে; বাংলাদেশে সুদের হার কমছে।

তবে বর্তমান অবস্থায় সম্প্রসারণমূলক মুদ্রানীতি হলে সেটি শেয়ারবাজারকে প্রভাবিত করবে না বলে মনে করেন মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান। তিনি বলেন, ২০১০ সালে যখন শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ করার সুযোগ ছিল, তখন সম্প্রসারণমূলক মুদ্রানীতি শেয়ারবাজারকে প্রভাবিত করতে পারত। এখন ব্যাংকগুলোর কাছে টাকা আছে, কিন্তু লিমিটের কারণে তারা শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারছে না। এ অবস্থায় এই মুদ্রানীতি শেয়ারবাজারকে কোনোভাবে প্রভাবিত করতে পারবে না।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *