শেয়ারবাজারে লেনদেনের পতন ও সূচকের উত্থান

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে টাকার অংকে লেনদেনের পরিমান কমলেও মূল্য সূচকের সামান্য উত্থান হয়েছে। আর এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার দিনভর ডিএসইতে ৩৫৭ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন মঙ্গলবার ছিল ৩৮৭ কোটি ৮২ লাখ টাকা। এ হিসাবে দিনের লেনদেন ৩০ কোটি টাকা কমেছে।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২.৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৩৮ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৫ টির, কমেছে ১১৫ টির আর অপরিবর্তিত রয়েছে ৭২ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- একমি ল্যাব., আমান ফিডস, বিবিএস, এমারেল্ড ওয়েল, বিএসআরএম লি., কাসেম ড্রাইসেল, লাফার্জ সুরমা, ইসলামী ব্যাংক, অলিম্পিক এক্সেসরিজ ও শাহজিবাজার পাওয়ার।

এদিকে বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২১ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন মঙ্গলবার সেখানে ২৫ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৫৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ৮০ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির।

স্টকমার্কেটবিডি.কম/এম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *