শেয়ারবাজারে সূচক ও লেনদেনের বড় পতন

index smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের লেনদেনে বড় ধরণের পতন হয়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) ডিএসইর মতো লেনদেন ও মূল্য সূচকের পতন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৫২৪ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার সেখানে ২১৮০ কোটি ৭৯ লাখ টাকার লেনদেন হয়। দিন শেষে দিনের লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৮৬.৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৮৭ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১২.১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২০২৮ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ২২৮ টির আর অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – ইসলামী ব্যাংক, আইডিএলসি, বেক্সিমকো লিমিটেড, বারাকা পাওয়ার, লংকাবাংলা, সিটি ব্যাংক, কেয়া কসমেটিকস, ন্যাশনাল ব্যাংক, সাইফ পাওয়ার ও ইফাদ অটোস।

এদিকে বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৮৩ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার সেখানে ১১৯ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সিটি ব্যাংক ও বেক্সিমকো লিমিটেড।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪৩৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৭৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *