শেয়ারবাজারে সূচক ও লেনদেন বৃদ্ধি

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের সাথে মোট লেনদেনের বৃদ্ধি হয়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) আগের দিনের চেয়ে দিনের লেনদেন কমেছে, তবে বেড়েছে সূচক। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার দিনশেষে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১১.৮৬ পয়েন্ট বেড়ে ৪৪৪২ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ০.৪৬ পয়েন্ট বেড়ে ১০৭৯ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ২.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৬৯১ পয়েন্টে।

দিনভর ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৪৩০ কোটি ৬৯ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেন হয়েছে ৩৪০ কোটি ৬৯ লাখ টাকা। এহিসাবে ডিএসইতে লেনদেন প্রায় ৯০ কোটি টাকা বেড়েছে।

এই দিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩১৯ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫১ টির কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১ টির।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- কেয়া কসমেটিকস, বেক্স ফার্মা, এমারেল্ড ওয়েল, বিএসআরএম লি, স্কয়ার ফার্মা, এএফসি এগ্রো, বিডি থাই, তিতাস গ্যাস, পাওয়ার গ্রিড ও অলটেক্স টেক্সটাইল।

অপরদিকে সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৭৩ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৪ টির, কমেছে ৭৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

এদিন লেনদেন হয়েছে ২৪ কোটি ৫৯ লাখ টাকার বেশি শেয়ার। সর্বশেষ বুধবার লেনদেন হয়েছে ২৮ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার। এহিসাবে সিএসইতে লেনদেন প্রায় ৪ কোটি টাকা কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *