প্রতিষ্ঠার পর সর্বোচ্চ অবস্থানে ডিএসই’র প্রধান সূচক

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের বৃহৎ শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরণের মূল্য সূচক বেড়েছে।  তবে এদিন লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরণের মূল্য সূচক বাড়লেও কমেছে লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, ২০১৩ সালে ২৭ জানুয়ারি প্রতিষ্ঠার পর বুধবার ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স সর্বোচ্চ অবস্থানে স্থিতি পেয়েছে। দিনশেষে সার্বিক মূল্য সূচক ৫৭৮২.৬৫ পয়েন্টে স্থিতি পায়।

ডিএসই সূত্রে জানা যায়, বুধবার দিনের শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১১৬৪ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার এই লেনদেন ১২২৩ কোটি ৭৪ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে ৫৮ কোটি ৮৬ লাখ টাকা কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ২২.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৭৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১৭ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৬.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১২০ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ১৩৬টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – বারাকা পাওয়ার, কেয়া কসমেটিক্স লি., লংকাবাংলা ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল, রিজেন্ট টেক্সটাইল, ব্র্যাক ব্যাংক, ফুয়াং ফুডস, সাইফ পাওয়ার, মার্কেন্টাইল ব্যাংক ও প্রাইম ব্যাংক।

এদিকে, বুধবার দিনেশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার এই লেনদেন ৮০ কোটি ৪১ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৪৪.২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮৯৬ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল এমজেএল বাংলােদশ লি.ও বারাকা পাওয়ার।

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *