শেয়ারবাজারে ৯৩ শতাংশ শেয়ারের দরই বৃদ্ধি

high indexস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের বড় ধরণের উত্থান হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৬ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৪৬৪ কোটি ১৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। এদিন শেয়ারবাজারে ৯৩ শতাংশ শেয়ারের দরই বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১১.৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭৭ পয়েন্টে। আর ডিএসই সূচক ২৫.৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৬৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩৮.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮১৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৩২৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫টির। আর দর অপরিবর্তিত আছে ৯টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – ফরচুন সুজ, সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, ডরিন পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, বীকন ফার্মা, ন্যাশনাল পলিমার, ব্র্যাক ব্যাংক, সী পাল রিসোর্ট ও মুন্নু সিরামিকস লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৫৫৪ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৮৪ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৩০টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৩৩ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ২১ কোটি ১৭ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ডরিন পাওয়ার ও সী পার্ল রিসোর্ট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *