শেয়ারবাজার উঠবে নাকি নামবে এটা নিয়ে আমি কাজ করি না: অর্থমন্ত্রী

kamalস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, শেয়ারবাজার উঠবে নাকি নামবে, আমি এটা নিয়ে কাজ করি না। আমার কাজ হচ্ছে অর্থনীতি শক্তিশালী করা। শেয়ার বাজার নিয়ে সরকার কাজ করছে।

আজ বৃহস্পতিবার (৫ মার্চ) রাজধানীর কারওয়ান বাজারে হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে বাংলাদেশ অর্থনৈতিক সম্মেলন ২০২০ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

আ হ ম মুস্তফা কামাল বলেন, অনেকেই সরকারের সমালোচনা করছেন। সরকার নাকি ব্যাংকের উপর সুদের হার চাপিয়ে দিচ্ছে। আমেরিকাসহ অনেক দেশ এটা করে থাকে, আমরাও সারাজীবন রাখবো না। সরকার সারাজীবন ঋণের সুদের হার বেঁধে দেবে না। বাজার যখন স্থিতিশীল হবে, তখন বাজারের উপর ছেড়ে দেয়া হবে।

তিনি বলেন, সুদের হার এবং চক্রবৃদ্ধি হারে সুদহার নির্ধারণের কারণে দেশে খেলাপি ঋণ বাড়ছে এবং শিল্পায়নের সম্প্রসারণ হচ্ছে না। অর্থনৈতিক উন্নয়নের জন্য সুদের হার কমিয়ে আনতে হবে, এজন্য এখানে হাত দেয়া হয়েছে। মার্কেট স্বাভাবিক হলে এটিও তুলে দেয়া হবে।

সঞ্চয়পত্র নিয়ে অর্থমন্ত্রী বলেন, সঞ্চয়পত্র করা হয়েছিল দরিদ্র এবং পেনশনভোগী মানুষের জন্য, কিন্তু এটির অনেক অপব্যবহার হচ্ছে। ব্যাংকিং খাতে অটোমেশনের মাধ্যমে এটি ঠিক করা হয়েছে। পোস্টাল সঞ্চয়পত্র অটোমেশনে আনার পর ঠিক করা হবে, এখানে কেউ ঠকবেন না।

তিনি আরও বলেন, অনেকেই বলছেন প্রবৃদ্ধি হচ্ছে কিন্তু কর্মসংস্থান বাড়ছে না। কিন্তু আমার প্রশ্ন হচ্ছে কর্মসংস্থান না বাড়লে প্রবৃদ্ধি হয় কিভাবে?

দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে এখানে তিন কোটি মানুষের কর্মসংস্থান হবে। অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ বাড়ানোর জন্য সব ধরনের প্রণোদনার ব্যবস্থা রাখা হয়েছে। এজন্য আমাকে সময় দিতে হবে, যোগ করেন অর্থমন্ত্রী।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *