শেয়ারের দর কমলেও বেড়েছে সূচক-লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন সেখানে সবগুলো সূচক বেড়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের তুলনায় সূচক ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬১১ কোটি ৭১ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৫৩২ কোটি টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৪.৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৭৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৯.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৭৪ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৩ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪৮টির। আর দর অপরিবর্তিত আছে ৪৮টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, আইপিডিসি, ব্র্যাক ব্যাংক, লংকা বাংলা ফাইন্যান্স, আইএলএফএসএল, বিবিএস ক্যাবলস, ইফাদ অটোস, সিটি ব্যাংক ও এ্যাক্টিভ ফাইন লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৭১.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৪৯৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১১১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৮টির।

এদিন লেনদেন হয়েছে ৬১ কোটি ৫১ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স ও এবি ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *