শেয়ার কারসাজির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী

shakh hasena-smbdনিজস্ব প্রতিবেদক :

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পুঁজিবাজারের সমস্যা সমাধানে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।  আমাদের বিভিন্ন পদক্ষেপের কারণেই পুঁজিবাজার এখন একটি স্থিতিশীল অবস্থায় এসেছে।

পুঁজিবাজারের কারসাজির ব্যাপারে তিনি বলেন, মাঝে-মধ্যে হয়তো কিছু কিছু খেলার চেষ্টা করা হয়। তবে যখনই এ ধরনের চেষ্টা করা হয়, আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করছি। যারা এর জন্য দায়ী তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি, তা নয়। অনেকেই হয়তো দেশে নেই, দেশ ছেড়ে চলে গেছেন। দেশে ফিরলেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।জাতীয় সংসদে গতকাল অর্থবিলের ওপর বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারের এ অবস্থানের কথা তুলে ধরেন।

তিনি বলেন, বাংলাদেশ যে অর্থনৈতিকভাবে শক্তিশালী ও স্বাবলম্বী হয়ে উঠছে, এবার ২ লাখ ৯৫ হাজার কোটি টাকার বেশি বিশাল বাজেট ঘোষণাই তার প্রমাণ। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের কথা আজ কেউ-ই অস্বীকার করতে পারছে না। বিশ্বব্যাংক ও আইএমএফের রিপোর্টেও বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এক বছরে ১৪ ধাপ এগিয়ে যাওয়ার বিষয়টি উঠে এসেছে।

তিনি বাজেটের ওপর প্রায় দেড় ঘণ্টার বক্তব্যে সরকারের বিভিন্ন উন্নয়ন ও সাফল্যের বর্ণনা দেন। প্রধানমন্ত্রী দেশের পোলট্রি ফার্ম, ক্যান্সার প্রতিষেধক ওষুধ, তৈরি পোশাকসহ সব ধরনের রপ্তানি পণ্যের ওপর আরোপিত কর এবং শিক্ষাখাতে আরোপিত ভ্যাট হ্রাস ও প্রত্যাহারের জন্য অর্থমন্ত্রীর কাছে সুপারিশ তুলে ধরলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তা গ্রহণ করেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাব। তিনি বলেন, এবারের বাজেটে হয়তো ৫% ঘাটতি আছে। এটা কোনো সমস্যা নয়। জনকল্যাণমুখী এই বাজেট দেশের জনগণের উন্নয়নের পথকে সুগম করবে। দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবেই।

চার দেশের মধ্যে আন্তঃযোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার বিষয়টি তুলে ধরে শেখ হাসিনা বলেন, বর্তমান বিশ্বায়নের যুগে কোনো একটি দেশ এককভাবে এগিয়ে যেতে পারে না। সেই চেষ্টার ফসল হিসেবে সম্প্রতি নেপাল-ভুটান-ভারত-বাংলাদেশ এই চার দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার ব্যাপারে একটি চুক্তি সম্পাদিত হয়েছে। এতে ব্যবসা-বাণিজ্যের নতুন দ্বার ঊন্মোচিত হয়েছে। এ ছাড়া মায়ানমার-চীন-ভারত-বাংলাদেশের জন্য অর্থনৈতিক জোন গড়ে তোলার প্রক্রিয়া চলছে। এ লক্ষ্যে সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে গড়ে তোলার চিন্তাভাবনা চলছে।

স্টকমার্কেটবিডি.কম/এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *