শেয়ার কারসাজির জন্য এমডিসহ পুরো সিন্ডিকেটকেই জরিমানা

bbsস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিবিএস কেবলসের শেয়ার কারসাজির ঘটনায় কোম্পানির এমডি-চেয়ারম্যানসহ পুরো সিন্ডিকেটকে বড় অংকের আর্থিক জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার বিএসইসির ৭৩৫ তম কমিশন সভায় এ শাস্তি দেয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

উক্ত কমিশন সভায় তালিকাভুক্ত বিবিএস কেবলসের শেয়ার কারসাজির ঘটনায় কোম্পানির চেয়ারম্যান ও তার স্ত্রী, ব্যবস্থাপনা পরিচালক ও তার ভাই, নিকটাত্মীয়সহ সব পরিচালক এবং একটি কারসাজি চক্রকে মোট আট কোটি ৪০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত হয়েছে।

কারসাজি ঘটনায় সর্বাধিক তিন কোটি টাকা জরিমানা করা হয়েছে বিবিএস কেবলসের চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ বদরুল হাসানের স্ত্রী খাদিজা তাহেরাকে। কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক আবু নোমান হাওলাদারকে এক কোটি টাকা, তার ভাই আবু নাঈম হাওলাদারকে ১০ লাখ টাকা ও শ্যালক ফরহাদ হোসেনকে ৩০ লাখ টাকা এবং মনোনীত পরিচালক সৈয়দ ফেরদৌস রায়হানকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এ ছাড়া এ কারসাজির ঘটনায় শেয়ার ব্যবসায়ী কবির আহম্মেদ ও তার সহযোগী শারমিন আহমেদ রানিয়া, ফেরদৌস আরা বেগম এবং আলেয়া বেগমকে সম্মিলিতভাবে ২৫ লাখ টাকা, সিএসইর ব্রোকারেজ হাউস প্রুডেনশিয়াল ক্যাপিটালকে ৫৫ লাখ টাকা, শেয়ার ব্যবসায়ী আব্দুল কাইয়ুমকে এক কোটি ৮০ লাখ টাকা, আরেক শেয়ার ব্যবসায়ী নজরুল ইসলাম ও তার সহযোগীদের সম্মিলিতভাবে ২৫ লাখ টাকা, সৈয়দ আনিসুজ্জামানকে ২৫ লাখ টাকা এবং হাসান জামিলকে ৩৫ লাখ টাকা জরিমানা করা হয়।

এর বাইরে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ না করায় বিবিএস কেবলসের চেয়ারম্যান, এমডিসহ পাঁচ পরিচালককে পৃথকভাবে ১০ লাখ টাকা করে মোট ৫০ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *