শেয়ার দর পতনে ফেসবুকের লোকসান ১ হাজার ৭০০ কোটি ডলার

face-smbdস্টকমার্কেটবিডি ডেস্ক :

শেয়ারবাজারে হঠাৎ করেই বড় ধরনের দরপতন ঘটেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সামাজিক যোগাযোগম মাধ্যম ফেসবুকের। মাত্র দুই ঘণ্টার ব্যবধানে ফেসবুকের শেয়ার মূল্য ২৪ শতাংশ হ্রাস পেয়েছে। ফলে প্রায় ১ হাজার ৭০০ কোটি টাকার লোকসান গুনতে হচ্ছে জাকারবার্গকে।

সম্প্রতি কোম্পানিটির প্রধান অর্থ কর্মকর্তা ডেভিড ওহেনার চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ফেসবুকের আর্থিক প্রতিবেদনের ঘোষণা দেন। তিনি জানান, এ প্রান্তিকে ফেসবুক প্রত্যাশা অনুযায়ী আয় করতে পারেনি। এমন তথ্য জানানোর পর কোম্পানিটির শেয়ারদর ২৪ শতাংশ পর্যন্ত কমে যায়। যার বাজারমূল্য প্রায় ১৫ হাজার কোটি ডলার।

আর এতে মাত্র দুই ঘণ্টায় ফেসবুকের প্রতিষ্ঠাতা জাকারবার্গ খোয়ান প্রায় ১৭০০ কোটি ডলার। ফলে শীর্ষ ধনীর তালিকা ব্লুমবার্গ বিলিয়নিয়র ইনডেক্সে তার অবস্থান নামে তিন থেকে পাঁচে নেমে আসে।

কদিন আগেই ধনকুবের ওয়ারেন বাফেটকে টপকে এই তিনে উঠেছিলেন তিনি। এর সঙ্গে সঙ্গে তার বর্তমানে সম্পদ দাঁড়ায় ৭ হাজার কোটি ডলারের কাছাকাছি।

সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়, তথ্য ফাঁস ও ভুয়া খবর কেলেঙ্কারির জেরে আয়ের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি ফেসবুক। এমনকি দৈনিক সক্রিয় ব্যবহারকারীর যে পূর্বাভাস দেয়া হয়েছিল, তাও স্পর্শ করতে পারেনি যোগাযোগ মাধ্যমটি।

গত কয়েকবছর ফেসবুকের আয়ে এমনটি হয়নি। ২০১৫ সালের পর এই প্রথম কোম্পানিটির বিশ্লেষকদের প্রত্যাশা পূরণ করতে পারেনি।

ফেসবুক বলছে, প্রায় ২৫০ কোটি মানুষ প্রতি মাসে সক্রিয়ভাবে তাদের অ্যাপগুলো ব্যবহার করছেন। তবে শুধু ফেসবুকে দৈনিক সক্রিয় ব্যবহারকারী গত বছরের চেয়ে ১১ শতাংশ বেড়েছে। ওয়াল স্ট্রিট যে পূর্বাভাস দিয়েছিল, এটি তার চেয়ে কম। ইউরোপে দৈনিক সক্রিয় ব্যবহারকারী গত প্রান্তিকের চেয়ে ২ কোটি ৮২ লাখ কমেছে।

মূলত বড় ধাক্কাটা এসেছে ফেসবুকের বিজ্ঞাপন থেকে। স্ট্রিট অ্যাকাউন্ট ও ফ্যাক্টশিট পূর্বাভাস দিয়েছিল, দ্বিতীয় প্রান্তিকে ১ হাজার ৩১৬ কোটি মার্কিন ডলার আয় করবে ফেসবুক। কিন্তু সে লক্ষ্যমাত্রার চেয়ে কিছুটা কম আয় হয়েছে ফেসবুকের। তারা আয় করেছে ১ হাজার ৩০৪ কোটি মার্কিন ডলার।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *