শ্রমিকদের কর্মবিরতি, বন্দর ও ডিপোতে কনটেইনার পরিবহন বন্ধ

port-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চট্টগ্রাম বন্দর থেকে বেসরকারি ১৮টি ডিপোতে আমদানি-রপ্তানি পণ্যবাহী কনটেইনার পরিবহন বন্ধ করে দিয়েছেন শ্রমিকেরা। নিয়োগপত্র প্রদানের দাবিতে আজ বুধবার সকাল নয়টা থেকে হঠাৎ করে তাঁরা কনটেইনার পরিবহন বন্ধ করে দেন।

শ্রমিকদের আকস্মিক কর্মবিরতির কারণে ডিপো থেকে রপ্তানি পণ্য বন্দরে নেওয়া যাচ্ছে না। এখন পর্যন্ত রপ্তানি পণ্য ছাড়া কোনো জাহাজ বন্দর ছেড়ে যায়নি। তবে কর্মবিরতি অব্যাহত থাকলে আগামীকাল রপ্তানি পণ্য জাহাজে তুলে দেওয়া যাবে না।

চট্টগ্রামের ১৮টি ডিপো থেকে ৮৯ শতাংশ রপ্তানিপণ্য কনটেইনারে বোঝাই করে বন্দর দিয়ে জাহাজে তুলে দেওয়া হয়। আর ৩৭টি আমদানি পণ্যবাহী কনটেইনার বন্দরের পরিবর্তে ডিপোতে খালাস করা হয়। এসব ডিপো মালিকদের রয়েছে ৮০০টি প্রাইম মুভার ট্রেইলার। এসব গাড়িতেই কনটেইনার আনা-নেওয়া হয়। এই ৮০০ গাড়িই এখন চালাচ্ছেন না শ্রমিকেরা।

বেসরকারি কনটেইনার ডিপো মালিক সমিতি ‘বিকডা’র সচিব রুহুল আমিন সিকদার প্রথম আলোকে বলেন, শ্রমিকদের দাবি নিয়ে আলোচনা চলার মধ্যেই হঠাৎ করেই এই কর্মবিরতি পালন করছেন তাঁরা। এতে আমদানি-রপ্তানিতে নেতিবাচক প্রভাব পড়বে।

বিষয়টি সম্পর্কে জানতে চেয়ে প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মাইনুদ্দিনের ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি। তবে প্রাইম মুভার ট্রেইলার মালিক সমিতির সভাপতি আবু বকর সিদ্দিক প্রথম আলোকে বলেন, শ্রমিকেরা দাবি নিয়ে এই কর্মসূচি পালন করছেন। প্রাইম মুভার ট্রেইলার মালিকদের সঙ্গে এর সম্পর্ক নেই।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *