শ্রমিকদের মাসে ৩ হাজার টাকা করে সহায়তা দিবে ইইউ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কোভিড-১৯ মোকাবিলায় রপ্তানিমুখী শিল্পের দুস্থ শ্রমিকরা তিন মাস ৩ হাজার টাকা হারে আর্থিক সহায়তা পাবেন। অনুদানের অর্থ সরাসরি দুস্থ শ্রমিকদের ব্যাংক অ্যাকাউন্ট বা মোবাইল ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হবে।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রপ্তানিমুখী তৈরি পোশাক, চামড়াজাত পণ্য ও পাদুকাশিল্পের কর্মহীন হয়ে পড়া ও দুস্থ শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতায় এ সহায়তা দেওয়া হবে।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) ওসমানী স্মৃতি মিলনায়তনে এ লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এরপর চুক্তিটি ইইউর প্রতিনিধির কাছে অনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

ইইউর অর্থায়নে বাস্তবায়নাধীন সাপোর্ট টু ন্যাশনাল সোশ্যাল সিকিউরিটি স্ট্র্যাটেজি রিফর্ম ইন বাংলাদেশ প্রোগ্রামের অর্থায়ন চুক্তির অ্যাডেন্ডাম নম্বর ১ গত ২ ডিসেম্বর স্বাক্ষরিত হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের পক্ষে সচিব বেগম ফাতিমা ইয়াসমিন ও ইউরোপীয় ইউনিয়নের পক্ষে জ্যঁ লুই ভিয়ে অ্যাক্টিং ডিরেক্টর ফর ডেভেলপমেন্ট কো-অর্ডিন্যাশন চুক্তিটি স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, এ চুক্তির আওতায় কোভিড-১৯ মোকাবিলায় রপ্তানিমুখী তৈরি পোশাক, চামড়াজাত পণ্য ও পাদুকাশিল্পের কর্মহীন হয়ে পড়া ও দুস্থ শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ সরকারকে মোট ১১৩ মিলিয়ন ইউরো অনুদান দেওয়া হবে। এর মধ্যে ইইউ দেবে ৯৩ মিলিয়ন ইউরো এবং ফেডারেল জার্মান সরকার দেবে অবশিষ্ট ২০ মিলিয়ন ইউরো। সরকার ইতোমধ্যে নতুন এ সামাজিক সুরক্ষা কার্যক্রমটির নীতিমালা জারি করেছে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনস্থ শ্রম অধিদপ্তর, চারটি শিল্প সংগঠনের সহায়তায় এ কার্যক্রমটি বাস্তবায়ন করছে।

এ কার্যক্রমের আওতায় উপকারভোগী দুস্থ শ্রমিকদের প্রত্যেককে মাসিক ৩ হাজার টাকা হারে সর্বোচ্চ তিন মাস আর্থিক সহায়তা দেওয়া হবে। অনুদানের অর্থ সরাসরি দুস্থ শ্রমিকদের ব্যাংক অ্যাকাউন্ট বা মোবাইল ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হবে। সব প্রস্তুতিমূলক কাজ শেষে চলতি ডিসেম্বর থেকেই অনুদান দেওয়ার কাজ শুরু হবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *