শ্রমিক কল্যাণ তহবিলে লাফার্জ সিমেন্টের লভ্যাংশের টাকা

Lafarge-Surma-Cement smbdস্টকমার্কেট ডেস্ক :

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে লভ্যাংশের এক কোটি দুই লাখ ৬১ হাজার টাকা দিয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড।

সচিবালয়ে গত সপ্তাহে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর কাছে লাফার্জের প্রধান নির্বাহী কর্মকর্তা নিরাজ আখৌরি ও প্রধান আর্থিক কর্মকর্তা মাসুদ খান প্রতিষ্ঠানের চেক হস্তান্তর করেন।

শ্রম প্রতিমন্ত্রী জানান, গত চার বছর ধরে লাফার্জ সিমেন্ট শ্রমিক কল্যাণ তহবিলে অর্থ দিচ্ছে। বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানও এই খাতে টাকা দিয়েছে।

এখন পর্যন্ত ৭৫টি কোম্পানি শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে ১৭১ কোটি টাকা দিয়েছে বলে জানান চুন্নু।

তিনি বলেন, ব্যাংকগুলো এখনও এই তহবিলে অর্থ দেয়নি, তারা না দেওয়ার চেষ্টা করছে। তবে এ বিষয়ে তাদের সঙ্গে আমাদের আলোচনা চলছে।

শ্রম আইন অনুযায়ী, উৎপাদনশীল প্রতিষ্ঠানের এক বছরের নিট লভ্যাংশের পাঁচ শতাংশের মধ্যে চার শতাংশ অর্থ নিজ কোম্পানির শ্রমিকদের জন্য বরাদ্দ থাকে।

বাকি এক শতাংশের অর্ধেক প্রতিষ্ঠানের নিজস্ব শ্রমিক কল্যাণ তহবিল এবং বাকি অর্ধেক শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দিতে হয়।

এই তহবিল থেকে দুর্ঘটনাজনিত কারণে মৃত্যু, স্থায়ীভাবে অক্ষম, দুর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসা, মাতৃত্বকালীন এবং শ্রমিকের সন্তানদের উচ্চ শিক্ষায় অর্থ দেওয়া হয়।

এছাড়া প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের যৌথ বীমার প্রিমিয়ামের অর্থও এই খাত থেকে দেওয়া হচ্ছে বলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

শ্রমিক কল্যাণ তহবিল থেকে এ পর্যন্ত দুই কোটি টাকারও বেশি সহায়তা দেওয়া হয়েছে। কারখানায় কর্মরত অবস্থায় অসুস্থ হলেও এই তহবিলের অর্থে শ্রমিকদের চিকিৎসার ব্যবস্থা করা হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

স্টকমার্কেটবিডি.কম/এএআর/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *