সপ্তাহজুড়ে ১৪ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

dividendনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহজুড়ে শেয়ারবাজারের তালিকাভুক্ত ১৪ কোম্পানি তাদের বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ সব তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো- ঢাকা ব্যাংক, নিটল ইন্স্যুরেন্স, স্কয়ার টেক্সটাইল, ইন্টারন্যাশনাল লিজিং এ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিস লিমিটেড, বাংলাদেশ ল্যাম্পস, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, আরগন ডেনিমস এবং ন্যাশনাল হাউজিং ফিন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, শাশা ডেনিমস, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স।

ঢাকা ব্যাংক

ঢাকা ব্যাংক লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ২৪ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১৪ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস লভ্যাংশ। আগের বছর কোম্পানিটি ২২ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ১৭ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস।

নিটল ইন্স্যুরেন্স

বীমা খাতের কোম্পানি নিটল ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস লভ্যাংশ। আগের বছর কোম্পানিটি ১৭ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ৫ শতাংশ নগদ এবং ১২ শতাংশ বোনাস।

স্কয়ার টেক্সটাইল

স্কয়ার টেক্সটাইল শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ। আগের বছরও কোম্পানিটি একই হারে লভ্যাংশ দিয়েছিল।

ইন্টারন্যাশনাল লিজিং

ইন্টারন্যাশনাল লিজিং এ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিস শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। আগের বছরও একই হারে লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

বাংলাদেশ ল্যাম্পস

প্রকৌশল খাতের বাংলাদেশ ল্যাম্পস শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। আগের বছরও ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

স্ট্যান্ডার্ড ব্যাংক

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস লভ্যাংশ। আগের বছর কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

আরগন ডেনিমস

বস্ত্র খাতের কোম্পানি আরগন ডেনিমস শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস লভ্যাংশ। আগের বছর ২১ শতাংশ লভ্যাংশ দিয়েছিল বস্ত্র খাতের এ কোম্পানিটি। এর মধ্যে ৬ শতাংশ নগদ এবং ১৫ শতাংশ বোনাস শেয়ার।

ন্যাশনাল হাউজিং

ন্যাশনাল হাউজিং ফিন্যান্স এ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। আগের বছর সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

পপুলার লাইফ ইন্স্যুরেন্স

পপুলার লাইফ ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ৪০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস। এই কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ জুন অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ এপ্রিল।

শাশা ডেনিমস

এ কোম্পানি শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে।এর মধ্যে ২০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স

সিটি জেনারেল ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটই বোনাস লভ্যাংশ। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১ টাকা ৫৯ পয়সা।

নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স

নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস লভ্যাংশ। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ২ টাকা ০২ পয়সা।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স

বিমা খাতের কোম্পানি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স

বিমা খাতের কোম্পানি মার্কেন্টাইল ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটই নগদ লভ্যাংশ।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *