প্রথম দিনেই ডিএসই ও সিএসইতে লেনদেন ও সূচকের পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাড়িয়েছে ৩৯৫ কোটি টাকা। যা আগের দিনের লেনদেনের চেয়ে অনেক কমেছে। এদিন লেনদেনের সাথে সাথে সূচকের পতন হয়েছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৫ কোটি ৬৬ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৪৯২ কোটি ৭৯ লাখ টাকা।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫২.৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩৯০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২.২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৬.৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২০০৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৪ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৬১টির। আর দর অপরিবর্তিত আছে ২৩টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো –ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, বিএসআরএম লিমিটেড, কুইন সাউথ, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, লিগ্যাসি ফুটওয়্যার, এ্যাডভেন্ট ফার্মা, স্কয়ার ফার্মা, বেক্সিমকো লিমিটেড, মুন্নু সিরামিক্স ও ব্র্যাক ব্যাংক লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৯৯.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৫৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৮টির, কমেছে ১৫৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৪টির।

এদিন লেনদেন হয়েছে ১৬ কোটি ৮৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৫১ কোটি ৪৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেক কমেছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন ও এ্যাডভেন্ট ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *