সপ্তাহের ব্যবধানে কমেছে মূলধন ও সূচক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন আগের সপ্তাহের চেয়ে প্রায় ৫ হাজার কোটি টাকা কমেছে। এসময় গত সপ্তাহের তুলনায় লেনদেন ও সূচক দুটোই কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, বিদায়ী সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৩৭৫২ কোটি ৪২ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৫ দিনে হয়েছিল ৬০১৬ কোটি ২৯ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৩৭.৬৩ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ৭৫০ কোটি ৪৮ লাখ টাকার হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৩৭.৬৩ শতাংশ কমেছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১২০৩ কোটি ২৫ লাখ টাকার উপরে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৬.৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৪৭ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১৭.৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১৭৩ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ১৯.০৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২৬১ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৬৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৭টির, কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৯টির শেয়ার ও ইউনিটের দর। আর ৪টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৮৪ হাজার ১২ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৭৯ হাজার ৩০৪ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন ৪ হাজার ৭০৮ কোটি টাকা বা ০.৯৭ শতাংশ কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *