সপ্তাহের ব্যবধানে কমেছে মূলধন, লেনদেন ও সূচক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন কমেছে। এসময় সূচক ও লেনদেনও কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, বিদায়ী সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৫৪ কোটি ২৩ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৪ দিনে হয়েছিল ৩ হাজার ২৩৫ কোটি ৭৩ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৫.৬১ শতাংশ কমেছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ৬১০ কোটি ৮৪ লাখ টাকার হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২৪.৪৯ শতাংশ কমেছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮০৮ কোটি ৯৩ লাখ টাকার উপরে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০.২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৩৭ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৯.২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২৩০৭ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ৯.৩৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৭৩ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬১টির, কমেছে ১৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির শেয়ার ও ইউনিটের দর। আর ৬টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৯ হাজার ৮৭২ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৮ হাজার ২ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন ১৮৭০ কোটি টাকা বা ০.৩৭ শতাংশ কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *