সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে সাড়ে ১৩ হাজার কোটি টাকা

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকা। এসময় টাকার পরিমাণে লেনদেন আগের সপ্তাহ থেকে ১১১.৪৭ শতাংশ বেড়েছে। এ সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পরিমাণে লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সপ্তাহ শেষে ডিএসইর বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৪ লাখ ৫ হাজার ১৫৬ কোটি ৭ লাখ ৯৭ হাজার টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ  ছিল ৩ লাখ ৯১ হাজার ৭১৮ কোটি ৫৮ লাখ ৬৮ হাজার টাকা। সে হিসেবে সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ১৩ হাজার ৪৩৭ কোটি ৪৯ লাখ ২৯ হাজার টাকা ।

সর্বশেষ সপ্তাহে ডিএসইতে ২৭১৪ কোটি ৬২ লাখ টাকার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে সেখানে ১২৮৩ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১১১.৪৭ শতাংশ বেশি।

এসময় ডিএসইর প্রধান সূচক ডিএসই্ক্স ২৪৩.৭৫ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫ হাজার ৮৪১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক পয়েন্ট ৮৮.৫১ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ২১৯৪ পয়েন্টে। শরিয়াহ সূচক ৪১.৮৯ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ১৩৫৬ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে মোট ৩৪১ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৯৪টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি প্রতিষ্ঠানের। আর ১টি কোম্পানির শেয়ার কোনো লেনদেন হয়নি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২০৩ কোটি ৫৪ লাখ ১৪ হাজার ৪২৯ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১০৫ কোটি ৩৭ লাখ ২৭ হাজার ৮১৫ টাকা।

উক্ত সপ্তাহে সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ৮০২ পয়েন্ট বা ৪.৬৬ শতাংশ বেড়ে দাড়িয়েছে ১৮ হাজার ১৭ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ২৮৫টি হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৪২টির, কমেছে ৩৮টির ও অপরিবর্তিত রয়েছে ৫টির দর।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *