সপ্তাহের ব্যবধানে মূলধন কমেছে ৮৫ কোটি টাকা

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের শেয়ারবাজারে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৮৫ কোটি টাকা। এসময় প্রধান সূচক বাড়লেও কমেছে টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ। তবে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দর। অপর বাজার সিএসইতেও একই চিত্র লক্ষ করা গেছে।

এদিকে ১৫ আগস্ট (সোমবার) জাতীয় শোক দিবস সরকারি ছুটি হওয়ায় বন্ধ ছিল দেশের শেয়ারবাজার। ফলে গেল সপ্তাহে চার কার্যদিবস লেনদেন হয়েছে দুই স্টক এক্সচেঞ্জে।

তথ্য বিশ্লেষণে দেখা গেছে, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেল সপ্তাহে প্রথম কার্যদিবস রবিবার (১৪ আগস্ট) লেনদেনের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ২৩ হাজার ৯৩ কোটি টাকায় এবং শেষ কার্যদিবসে বৃহস্পতিবার (১৮ আগস্ট) লেনদেন শেষে বাজার মূলধন কমে দাঁড়িয়েছে ৩ লাখ ২৩ হাজার ৮ কোটি টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৮৫ কোটি টাকা বা শূন্য দশমিক শূন্য ৩ শতাংশ।

এদিকে ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হয়েছে ১ হাজার ৭৭৭ কোটি ২৪ লাখ টাকা। যা এর আগের সপ্তাহের চেয়ে ৫৪১ কোটি বা ২৩ দশমিক ৩৪ শতাংশ কম। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৩১৮ কোটি ৪১ লাখ টাকা। গত সপ্তাহে ডিএসইতে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ৩১ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে চেয়ে ৪ দশমিক ১৮ শতাংশ কম।

আগে সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৬৩ কোটি ৬৮ লাখ টাকা। গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে চার হাজার ৫৮৫ পয়েন্টে অবস্থান করছে এবং শরিয়াহ সূচক ডিএসইএস ১ দশমিক ৯৭ পয়েন্ট কমে ১ হাজার ১২১ পয়েন্ট এবং ডিএস ৩০ সূচক ১৫ পয়েন্টে কমে ১ হাজার ৭৬৫ পয়েন্টে অবস্থান করছে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার। এদিকে গত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএএসপিআই সূচক বেড়েছে শূন্য দশমিক ২৬ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *