সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে দ্বিগুন

index upনিজস্ব প্রতিবেদক :

দরপতনের বৃত্ত থেকে বেরিয়ে এসেছে দেশের শেয়ারবাজার। মূল্যসূচকের সঙ্গে প্রায় প্রতিনিয়ত বাড়ছে লেনদেনের পরিমাণ। গত সপ্তাহের পাঁচ কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইর) লেনদেন প্রায় দ্বিগুন বেড়েছে।

ডিএসই জানায়, গত সপ্তাহে ডিএসইতে মোট ১ হাজার ৬৬৩ কোটি ৫৯ লাখ টাকা বা ৪৫ দশমিক ১২ শতাংশ লেনদেন বেড়েছে। এর আগে টানা দুই সপ্তাহ বাজারটিতে লেনদেন কমে।

এসময় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৮ পয়েন্ট বা ১ দশমিক ৪২ শতাংশ বেড়েছে। এ নিয়ে টানা দুই সপ্তাহ ডিএসইতে মূল্যসূচক বাড়লো। আগের সপ্তাহে ডিএসইএক্স সূচক বেড়েছিল ১৪৭ পয়েন্ট বা ২ দশমিক ৭৫ শতাংশ। তার আগের সপ্তাহে এই সূচকটি ২৫৩ পয়েন্ট বা ৪ দশমিক ৫১ শতাংশ কমেছিল।

এছাড়া ডিএসই শরিয়াহ সূচক ২১ পয়েন্ট বা ১ দশমিক ৬৫ শতাংশ এবং ডিএসই ৩০ সূচক ২৫ পয়েন্ট বা ১ দশমিক ২৬ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয় ৩৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ১৮৬টির দাম বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ৫ হাজার ৩৫০ কোটি ৪০ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে ছিল ৩ হাজার ৬৮৬ কোটি ৮১ লাখ টাকা।

শেষ সপ্তাহে ডিএসইতে প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ১ হাজার ৭০ কোটি ৮ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে ছিল ৭৩৭ কোটি ৩৬ লাখ টাকা।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯২ দশমিক ৬৬ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ২ দশমিক ৬৯ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৩ দশমিক ২৩ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১ দশমিক ৪৩ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *